,

হবিগঞ্জে প্রকাশ্যে ঘুরছেন বিদেশফেরতরা

হবিগঞ্জ প্রতিনিধি ॥ বিদেশ থেকে হবিগঞ্জে এসেছেন দুই হাজার ৬৪৯ জন। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তাদের তালিকা ইতোমধ্যে জেলা স্বাস্থ্য বিভাগকে দেয়া হয়েছে। তাদের মাঝে করোনাভাইরাসের সংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইনে আছেন মাত্র ৩৩৮ জন। বাকিদের অনেকেই প্রকাশ্যে অবাধে ঘুরে বেড়াচ্ছেন। এ নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। এমনকি বিদেশফেরতদের স্বজনরাও এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। শুধু রোববারই ১২১ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এদিকে বিদেশফেরতদের মধ্যে যারা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন তাদের তালিকা তৈরিতে একযোগে কাজ করছে জেলা প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগ। সোমবারের মধ্যে এই তালিকা সম্পূর্ণরূপে পাওয়া যাবে বলে জানিয়েছেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. একেএম মোস্তাফিজুর রহমান।
তিনি বলেন, এ তালিকা তাদের যারা গত তিন মাসের মধ্যে বিদেশ থেকে বাংলাদেশে এসে প্রবেশ করেছেন। এখন যাচাই-বাছাই করা হচ্ছে। যারা সম্প্রতি এসেছেন তাদের তালিকা আলাদা করা হচ্ছে।
সিভিল সার্জন বলেন, চিকিৎসকদের নিরাপত্তা সামগ্রীর মারাত্মক সংকট রয়েছে। এগুলো চেয়ে মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। শিগগিরই চিকিৎসকদের নিরাপত্তা সামগ্রী পৌঁছে দেয়া হবে বলে মন্ত্রণালয় থেকে আশ্বস্ত করা হয়েছে
হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, বিদেশফেরতদের তালিকা তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সাড়ে তিনশ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আশা করা যাচ্ছে বাকিদেরও সোমবারের মধ্যে হোম কোয়ারেন্টাইনে নেয়া সম্ভব হবে। যদি কেউ কোয়ারেন্টাইন না মানেন তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় এ পর্যন্ত ৩৩৮ জন বিদেশফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে আজমিরীগঞ্জে ১৭ জন, বাহুবলে ৭৬ জন, বানিয়াচংয়ে ৩২ জন, চুনারুঘাটে ৪৮ জন, সদর উপজেলায় ২৩ জন, লাখাইয়ে ২১ জন, মাধবপুরে ৬৯ জন ও নবীগঞ্জের ৫২ জন রয়েছেন। তাদের মধ্যে কোয়ারেন্টাইনের মেয়াদ পূর্ণ হওয়ায় ১৩ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। গত রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১২১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে জেলায় বিদেশ থেকে এসেছেন দুই হাজার ৬৪৯ জন। বাকিদের হোম কোয়ারেন্টাইনে নেয়ার জন্য যাচাই-বাছাইয়ের কাজ চলছে। এদিকে করোনাভাইরাস সচেতনতায় জেলাজুড়ে স্বাস্থ্য বিভাগের তরফ থেকে মাইকিং এবং লিফলেট বিতরণ করা হয়েছে।


     এই বিভাগের আরো খবর